Node.js এর পরিচিতি এবং সেটআপ | Node.js Bangla Tutorial

আসসালামু আলাইকুম। node.js এর পরিচিতি টিউনে আপনাদের সবাইকে স্বাগতম। আজকের টিউনে আমরা আলোচনা করব node.js কি? node.js কেন শিখবো? node.js ব্যবহারের পূর্বে কি কি বিষয় সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন? এবং কিভাবে node.js ইন্সটল করব?

Node.js Bangla Tutorial

{tocify} $title={Table of Contents}

node.js কি?

node.js হল একটি ফ্রি সার্ভার এনভায়রনমেন্ট যার সাহায্যে আমরা সার্ভার তৈরি করতে পারি।  node.js বিভিন্ন অপারেটিং সিস্টেমে রান করানো যায়। node.js ফাইলের এক্সটেনশন হল ডট জে এস (.js) । যেমনঃ index.js, server.js, page-name.js .

node.js কেন শিখবো?

node.js শেখা অন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের তুলনায় সহজ। node.js এসিনক্রোনাস প্রোগ্রামিং রোল মেনে চলে। node.js এর সাহায্যে ডাটাবেজে তথ্য যুক্ত করা, ডিলিট করা এবং মডিফাই করা ইত্যাদি কার্যাদি সম্পন্ন করা যায়। node.js এর সাহায্যে ফাইল হেন্ডেলিং এর বিভিন্ন কাজ সম্পন্ন করা যায় যেমন ফাইল তৈরি করা, ওপেন করা, ফাইল থেকে ডাটা পড়া, ডিলিট করা এবং ফাইল বন্ধ করা ইত্যাদি। node.js এর একটি বিশাল কমিউনিটি রয়েছে। এছাড়াও  node.js ব্যবহার করার আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে।

node.js ব্যবহারের পূর্বে কি কি বিষয় সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন?

node.js ব্যবহারের পূর্বে যেসব বিষয় সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন সেগুলো হলো বেসিক এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট।

কিভাবে node.js ইন্সটল করব?

node.js ইনস্টল করা খুবই সহজ। node.js এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে node.js ইনস্টলার ডাউনলোড করে খুব সহজেই ইন্সটল করতে পারবেন। node.js ইনস্টল করার জন্য গুগল node.js লিখে অথবা এখানে ক্লিক করে node.js এর ওয়েবসাইটে চলে যান।

Download & Install node.js

সেখানে দুইটি ডাউনলোড বাটন দেখতে পাবেন। প্রথম বাটনটিতে ক্লিক করে node.js ইনস্টলার ডাউনলোড করুন। এবার অন্য সকল সফটওয়্যারের মতো node.js আপনার অপারেটিং সিস্টেমে ইন্সটল করে নিন।

আশা করি আজকের টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে। কোন বিষয় না বুঝলে নিচে কমেন্ট সেকশনে কমেন্ট করতে পারেন। খুব শীঘ্রই node.js এর আরও একটি নতুন টিউটোরিয়াল নিয়ে হাজির হব। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

Al Sayeed

Hi, I am Al Sayeed. I live in Bangladesh. I like Blogging. I am a student of Computer Science & Technology.

*

Post a Comment (0)
Previous Post Next Post