Node.js Module | Node.js মডিউল | Node.js Bangla Tutorial

আসসালামু আলাইকুম। আজকের টপিকে আমি node.js এর বিভিন্ন প্রকার মডিউল নিয়ে আলোচনা করব এবং মডিউল সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই আপনি যদি node.js ইন্ট্রোডাকশন টপিকটি মিস করে থাকেন তাহলে এখানে ক্লিক করে পরে নিন।

Node.js Module | Node.js মডিউল

{tocify} $title={Table of Contents}

node.js মডিউল কি?

node.js এ মডিউল হচ্ছে একগুচ্ছ ফাংশন যা একটি ফাইল বা একাধিক ফাইল বা ফোল্ডারে থাকতে পারে। মডিউল ব্যবহারের অনেক সুযোগ সুবিধা রয়েছে। এর প্রধান সুবিধা হল মডিউলে থাকা ফাংশন বা ব্লক পুনরায় ব্যবহারযোগ্য। যার ফলে একটি মডিউল এর জন্য একবার কোড করেই একাধিকবার প্রোগ্রামে সেটি ব্যবহার করা যায়।

node.js এ তিন ধরনের মডিউল রয়েছে।

১. কোর মডিউল।

২. লোকার মডিউল।

৩. থার্ড পার্টি মডিউল।

কোর মডিউলঃ কোর মডিউল বলতে node.js ইন্সটল করার সাথে সাথেই node.js এর সাথে বিল্ট-ইন যেসকল মডিউল থাকে সেগুলোকে বোঝায়। কোর মডিউল গুলো require() ফাংশনের সাহায্যে কোডের মধ্যে সরাসরি ব্যবহার করা যায়। আপনারা কেউ যদি পাইথনে কোড করে থাকেন তাহলে এই ফাংশনটিকে পাইথনের import এর সাথে তুলনা করতে পারবেন। require() মডিউলের সিনটেক্স নিম্নরূপঃ

var module = require('module_name');{codeBox}

উপরের উদাহরণে আমরা require() ফাংশনের সাহায্যে module_name নামের একটি কোর/বিল্ট-ইন মডিউল module নামক ভেরিয়েবলে এসাইন করেছি। এবার আমরা module নামক ভেরিয়েবলের সাহায্যে module_name নামক মডিউলের সমস্ত মেথড ব্যবহার করতে পারব। ধরা যাক, module_name নামক মডিউলের exampleMethod() নামক একটি মেথড রয়েছে। এই মেথড টি ব্যবহার করার জন্য আমাদেরকে নিচের কোডটি ব্যবহার করতে হবে।

var module = require('module_name');
module.exampleMethod();{codeBox}

লোকার মডিউলঃ আমরা যদি আমাদের node.js প্রজেক্টে একটি ফাইল ক্রিয়েট করে সেখানে এক বা একাধিক ফাংশন তৈরি করি এবং পরবর্তীতে আমাদের প্রজেক্টে সেই ফাংশনগুলো রিকোয়ার করে ব্যবহার করি তাহলে সেটিকে বলা হবে লোকাল মডিউল।
node.js এ লোকাল মডিউল তৈরি এবং ব্যবহারের পদ্ধতিঃ বেশ কয়েকটি পদ্ধতিতেই লোকাল মডিউল ব্যবহার করা যায়। লোকাল মডিউল তৈরীর জন্য আমাদের node.js প্রোজেক্টের রুট ডাইরেক্টরি মধ্যে examplemodule.js নামে একটি ফাইল তৈরি করি। মডিউল তৈরীর জন্য আপনারা চাইলে যে কোন নাম দিয়ে .js এক্সটেনশন যুক্ত ফাইল তৈরী করে নিতে পারেন। এবার এই ফাইলে আমরা ফাংশন তৈরি করব। যেমনঃ

examplemodule.js

exports.add = function (x, y) {
    return x + y;
};{codeBox}

এই ফাংশনটি এখন আমরা চাইলে আমাদের node.js প্রজেক্টে ব্যবহার করতে পারব। মনে করুন, ফাংশনটি আমরা index.js ফাইলে ব্যবহার করব। ব্যবহারের পূর্বে ফাংশনটি যেই মডিউলে রয়েছে সেই মডিউলটি require() ফাংশনের মাধ্যমে আমাদের index.js ফাইলের মধ্যে ইমপোর্ট করতে হবে। লোকাল মডিউল ইমপোর্ট করা অনেকটা কোর মডিউল ইমপোর্ট করার মতোই। একটি ভেরিয়েবল ডিফাইন করে require() ফাংশনটির মধ্যে লোকাল মডিউলটির ফাইল নেম টি পাস করে দিতে হবে। তবে ফাইল নেম এর শেষে .js এক্সটেনশন পাস করা যাবে না এবং ফাইল নেম এর শুরুতে একটি ডট (.) এবং একটি ব্যাকস্ল্যাশ (/) ব্যবহার করতে হবে। যেমনঃ

var mylocalmodule = require('./examplemodule');{codeBox}

এখন আমরা চাইলে mylocalmodule ভেরিয়েবলের সাহায্যে আমাদের তৈরি লোকাল মডিউলে থাকা add() ফাংশনটি ব্যবহার করতে পারব। যেমনঃ

console.log("Addition of 50 and 10 is " + mylocalmodule.add(50, 10));{codeBox}

থার্ড পার্টি মডিউলঃ node.js এর জন্য অনলাইনে অনেক মডিউল এভেলেবেল রয়েছে যেগুলো npm প্যাকেজ ম্যানাজার দিয়ে ইন্সটল করে ব্যবহার করতে হয়। এসব মডিউলকেই থার্ড পার্টি মডিউল বলা হয়। থার্ড পার্টি মডিউল গুলো ব্যবহার করার নিয়ম কোর মডিউল গুলোর মতই।

Al Sayeed

Hi, I am Al Sayeed. I live in Bangladesh. I like Blogging. I am a student of Computer Science & Technology.

*

Post a Comment (0)
Previous Post Next Post