অ্যান্ড্রয়েড দিয়ে কিভাবে সেভ থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখবেন

আপনার ফোনে ওয়াইফাই কানেক্টেড আছে। কিন্তু আপনি সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাচ্ছেন না। আজকের টপিকে আমি কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক।

অ্যান্ড্রয়েড দিয়ে কিভাবে সেভ থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখবেন


শুরুতেই বলে রাখি যে আজকে আমার দেখানো প্রক্রিয়া গুলোতে আপনি শুধু বর্তমানে কানেক্টেড আছেন অথবা আগে কানেক্টেড ছিলেন এরকম ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখতে পারবেন। আপনি কখনো কানেক্টেড হননি এমন ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড এসব পদ্ধতিতে দেখতে পারবেন না।


রুট করা ছাড়া ফোনে যেভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখবেনঃ

এন্ড্রয়েড ভার্সন ১০ এর পর থেকে প্রায় সকল স্মার্টফোনেই রুট করা ছাড়াই ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখা যায়। কিন্তু আপনি যদি এন্ড্রয়েড ভার্সন ১০ এর নিচের কোন স্মার্টফোন ব্যবহার করে থাকেন অথবা পিক্সেল এর স্টক এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন তাহলে এই প্রক্রিয়াটি অনেকটা জটিল হয়ে যাবে।


এন্ড্রয়েড ভার্সন ১০ এর পরের কোন স্মার্টফোনে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য-

  • প্রথমে সেটিংসে (Settings) যান।
  • তারপর নেটওয়ার্ক এন্ড ইন্টার্নেট (Network & internet) এ ক্লিক করুন।
  • এবার এন্ড্রয়েড ভার্সন ১০ এবং ১১ এর ক্ষেত্রে ওয়াইফাই (Wi-Fi) এবং এন্ড্রয়েড ভার্সন ১২ এর ক্ষেত্রে ইন্টারনেটে (Internet) ক্লিক করুন।
  • এবার আপনি আপনার আশেপাশের ওয়াইফাই নেটওয়ার্ক গুলোর একটি লিস্ট দেখতে পাবেন এবং আপনার বর্তমান নেটওয়ার্কটি এই লিস্টের একেবারে শুরুতে দেখতে পাবেন।


  • আপনার ফোনে কানেক্টেড থাকা ওয়াইফাই নেটওয়ার্কে ক্লিক করুন।


  • এবার শেয়ার (Share) বাটন এ ক্লিক করুন। শেয়ার বাটনে ক্লিক করার পর আপনার ফোনের পিন অথবা ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন লক আনলক করতে হতে পারে।


  • এবার আপনি একটি কিউআর কোড (QR Code) দেখতে পাবেন।


এখন এই কিউআর কোডটি স্ক্যান করে আপনি উক্ত ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। আপনার নিজের ফোন দিয়েই কিউআর কোডটি স্ক্যান করার জন্য কিউআর কোড টির একটি স্ক্রিনশট নিয়ে “কিউআর কোড স্ক্যানার” ওয়েবসাইট অথবা অ্যাপ এর সাহায্যে উক্ত ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন।


এন্ড্রয়েড ভার্সন ৯ অথবা তার কম ভার্সনের কোন স্মার্টফোনে যেভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখবেনঃ

আপনার স্মার্টফোনটি যদি একটু পুরনো মডেলের হয়ে থাকে অর্থাৎ এন্ড্রয়েড ভার্সন ৯ অথবা তার কম ভার্সনের হয়ে থাকে তাহলে উপরে দেখানো পদ্ধতিতে আপনার ফোনে কাজ করবে না। এ সকল স্মার্টফোনের জন্য স্মার্টফোনটিকে আগে রুট করে নিতে হবে। স্মার্টফোন রুট করার জন্য আপনার স্মার্টফোনের মডেলটি লিখে ইউটিউবে সার্চ করলেই অসংখ্য ভিডিও পেয়ে যাবেন।

রুট করা শেষে অথবা আপনার ফোনটি যদি ইতিমধ্যে রুট করা থাকে তাহলে এখানে ক্লিক করে ওয়াইফাই পাসওয়ার্ড ভিউয়ার অ্যাপটি ডাউনলোড করে নিন। ডাউনলোড করা হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন। এবার রুট পার্মিশন চাইবে। পারমিশন এলাও করে দিন।



এবার আপনি আপনার ফোনে কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন। আপনার ওয়াইফাই নেটওয়ার্ক এর উপর ক্লিক করে আপনি চাইলে পাসওয়ার্ডটি কপি করে নিতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে Wi-Fi Hack করবেন মোবাইল দিয়ে?

*

Post a Comment (0)
Previous Post Next Post