গ্রামীণফোনের ডিসকভার, ফ্রি ফেসবুক, ফ্রি মেসেঞ্জার যেভাবে ব্যবহার করবেন

আসসালামুয়ালাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করছি সবাই ভালো আছেন। প্রতিদিনের মতো আজকেও আমি হাজির হলাম নতুন একটি ট্রিক শেয়ার করতে। তো বেশি কথা না বলে শুরু করা যাক আজকের পোস্ট।

চলুন জেনে নেওয়া যাক ফ্রি ফেসবুক অটোফ্লেক্স এর সকল ফিচার ও ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ফ্রি টেক্সট অনলি ফেসবুক অটোফ্লেক্স কিভাবে ব্যবহার করবো?


ফেসবুক অটোফ্লেক্স একটি ফ্রি সার্ভিস, যা ব্যবহার করে গ্রামীণফোন গ্রাহকগণ বিনামূল্যে টেক্সট-অনলি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন অ্যাপ বা ওয়েব ব্রাউজার থেকে ফেসবুক অটোফ্লেক্স এর মাধ্যমে টেক্সট, ইমোজি, স্টিকার,কমেন্ট, লাইক, প্রোফাইল পিকচার আপলোড এর মত ফিচার ব্যবহার করা যাবে।ফেসবুক লাইট, ফেসবুক মোবাইল অ্যাপ ও ওয়েব ব্রাউজারে ব্যবহার করা যাবে এই ফ্রি ফেসবুক ফিচার।

তবে আইওএস চালিত ডিভাইস, উইন্ডোজ ফোন,ব্ল্যাকবেরি ডিভাইসের ফেসবুক অ্যাপে এই ফিচারটি সাপোর্ট করবে না।ফেসবুক অটোফ্লেক্স প্রথমবার ব্যবহার না করা পর্যন্ত মেসেঞ্জার বিনামূল্যে ব্যবহার করা যাবে না।গ্রামীনফোন গ্রাহকদের ডাটা ব্যালেন্স শূন্য হলে তবেই ব্যবহার করা যাবে ডিসকভার অ্যাপের সেবাসমুহ।

এছাড়াও 0.Discoverapp.com লিংকে প্রবেশের মাধ্যমেও ব্যবহার করা যাবে ডিসকভার ব্যবহার করে ছবি ও ভিডিও ছাড়া ইন্টারনেট ব্যবহার করা যাবে। প্রতিদিন ১৫ এমবি ফ্রি টেক্সট অনলি ডাটা ব্যবহার করা যাবে।আবার মাসিক সর্বোচ্চ ১৫০ এমবি ডাটা ব্যবহার করা যাবে ডিসকভার অ্যাপে। এই লিমিট অতিক্রম করার পর গ্রামীণফোন গ্রাহকদের ইন্টারনেট প্যাক কিনতে হবে।

এটি ব্যবহার করার জন্য ব্যালেন্স লাগবে কিনা?


না। এই Free Facebook অফারটি ব্যবহার করার জন্য আপনার গ্রামীণফোন মোবাইলের ব্যালেন্স থাকা দরকার নেই।ব্যালেন্স যাই থাকুক না কেন আপনার মোবাইলের কেনা ডাটা শেষ হওয়ার পর শর্তানুযায়ী আপনি ফ্রি ফেসবুক ও ডিসকভার চালাতে পারবেন।

ডিসকভার অ্যাপ কী?


ডিসকভারঅ্যাপ হচ্ছে ফেসবুক বা মেটা’র একটি অনলাইন সেবা। এর মাধ্যমে নির্দিষ্ট কিছু ওয়েবসাইট বা ইন্টারনেট সেবা কোনো ডাটা না কিনেই ব্যবহার করা যাবে।

এটা দিয়ে কি করে?


মোবাইল অপারেটরদের সাথে চুক্তির ভিত্তিতে এই ডিসকভার সেবা প্রদান করা হয়। এটা অ্যাপ অথবা ওয়েবসাইট ভিজিট করে উপভোগ করা যায়।চলুন জেনে নেওয়া যাক কেমন হবে গ্রামীণফোনের এই নতুন টেক্সট-অনলি ফ্রি ফেসবুক, ফ্রি মেসেঞ্জার ও ডিসকভার অ্যাপ এর ফিচার।

ফ্রি টেক্সট অনলি ফেসবুক


এটি গ্রামীণফোন মোবাইলের ডাটা ব্যালেন্স শেষ হওয়ার পর পে এজ ইউ গো সার্ভিস এর লিমিট হিসেবে ৬.০৮৭৫ টাকায় (সকল চার্জ সহ) সর্বোচ্চ ৫ এমবি পর্যন্ত চার্জ করার পর মোবাইল অ্যাপ (ফেইসবুক ডিফল্ট অ্যাপ এবং ফেইসবুক লাইট অ্যাপ) বা ওয়েব ব্রাউজারের মাধ্যমে বিনামূল্যে ফেইসবুক এবং মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।এছাড়া জানিয়ে রাখছি ফ্রি ফেইসবুক এবং মেসেঞ্জারে শুধুমাত্র টেক্সট এবং ইমোজি ব্যবহার করতে পারবেন (ছবি এবং ভিডিও দেখা যাবে না)। ফ্রি ফেসবুক এর ক্ষেত্রে শুধুমাত্র লেখা অর্থাৎ টেক্সট দেখা যাবে।কোনো ধরণের ছবি বা ভিডিও দেখা যাবেনা ফ্রি ফেসবুকে। তবে সকল ফেসবুক পোস্ট দেখা যাবে ছবি বা ভিডিও ছাড়াই। এছাড়া সকল পোস্টে কমেন্ট করা যাবে। আবার প্রোফাইল পিকচার বিনামূল্যে আপলোড এর সুবিধাও থাকছে। ফেসবুক পোস্টে বিনামূল্যে লাইক বা রিয়েক্ট সুবিধা তো থাকছেই। এছাড়া যেকোনো পোস্টে টেক্সট কমেন্ট করা যাবে।

ফ্রি মেসেঞ্জার


ফ্রি মেসেঞ্জার ব্যবহার করতে আগে ফ্রি ফেসবুক ফিচারটি চালু করতে হবে।ফ্রি মেসেঞ্জারের ক্ষেত্রে টেক্সট দেখা যাবে ও পাঠানো যাবে।এছাড়া টেক্সট এর পাশাপাশি স্টিকার ও ইমোজি বিনামূল্যে পাঠানো যাবে। পাঠানো বা দেখা যাবেনা কোনো ভিডিও বা ছবি।

ফ্রি ডিসকভার অ্যাপ


ডিসকভার অ্যাপ মূলত একাধিক গুরুত্বপূর্ণ ওয়েবসাইট বিনামূল্যে ব্যবহারের সুযোগ করে দেয়। ডাটা না থাকলে 0.discoverapp.com সাইটে প্রবেশ করে কিংবা ডিসকভার অ্যাপের মাধ্যমে এই সুবিধা উপভোগ করা যাবে। দৈনিক ১৫ মেগাবাইট ও মাসিক সর্বোচ্চ ১৫০এমবি ডাটা বিনামূল্যে ব্যবহার করা
যাবে ডিসকভার এর মাধ্যমে। এই লিমিট শেষ হয়ে গেলে ডাটা কিনতে হবে গ্রাহকদের।

এখানে জানিয়ে রাখছি, ফেসবুক ডিসকভার অ্যাপটি ২০২০ সালে প্রথম প্রকাশিত হয়।বাংলাদেশে বিগত সময় ফ্রি ফেসবুক ও কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট ফ্রিতে ভিজিট করার সার্ভিস চালু করেছিলো ফেসবুক ও মোবাইল অপারেটরগুলো। সে সময় প্রায় সকল অপারেটরে এই ফিচারটি ব্যবহার করা যেতো। এবারও সকল অপারেটরে শীঘ্রই এই ফিচারটি আসতে পারে।তবে আপাতত গ্রামীনফোন গ্রাহকরা এই সুবিধা উপভোগ করতে পারবেন।আশা করি অন্যান্য অপারেটরেও সুবিধাটি চালু করা হবে।

তো বন্ধুরা আজকে এ পর্যন্তই। সবাই সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আবারো হাজির হয়ে যাবো আপনাদের কাছে নতুন একটি ট্রিক নিয়ে। ততক্ষণে সবাই ভালো থাকুন , সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।